বাংলা থেকে আরবি (প্রশ্ন)

 

আরবি করো: নাম্বার: ১৫
 
নিশ্চয়ই ফাতেমা তার বান্ধবীর সঙ্গে আজ সকালে বাজারে  গিয়েছে।
হয়ত আয়েশার মেয়ে তার বান্ধবীকে বলেছে শহরের মাদ্রাসায় যেতে।
মাহমুদ বিকেলে খেলার মাঠে যাবে না বরং তার ঘরে যাবে তার ভাইকে খাওয়াতে।
নিশ্চয়ই লায়লা তার ছোট ভাইকে বই পড়তে সাহায্য করেছিল।
মনে হয় আমির রাতে একটি রচনা লিখতে চায়।
সাবিনা ঘরে গিয়ে তার মেয়েকে খাওয়ানোর জন্য চেয়ারে বসেছে।
ফাতেমা তার কামড়ায় ছিল, এবং তার ছোট বোন কে জামা পড়িয়েছিল।
মুহাম্মদ নতুন মাদ্রাসার একটি পুরাতন দরজার তালা মুসার চাবি দ্বারা খুলেছে  এবং তার শিক্ষক তাকে আদেশ করেছে।
হে ফাতেমার ভাই হাবিব, তুমি কি সুন্দর জামিলের ছোট বোনকে পরীক্ষার জন্য সাহায্য করবে।
হে মাহমূদার খালা ফাতিমা,তুমি সকালে এক ভিক্ষুক কে সম্মান করবে এবং তার বন্ধুদেরকে খাওয়াবে ।
তুমি আয়েশার  শ্রেণিকক্ষ পরিষ্কার করছ এবং তাকে ভয়  পাচ্ছ।
সোলাইমান দোকানে গিয়েছে দুধ ও রুটি খাওয়ার জন্য।
মাহমুদ চাচার সঙ্গে বসে নতুন জামা পরিধান করবে।
মাহমূদা মাদ্রাসায় গিয়ে পরীক্ষার জন্য বসেছে।
লাইলার ছোট বোন সকালে ঘুম থেকে উঠেছে এবং খেলছে।
আমিরা সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে তাদের বাড়িতে পড়ার জন্য গিয়েছে।

বাংলা করো: ১৫

ذهبت عائشة إلى القرية مع عمتها ودرست في مدرسةغير مشهورة
إن المعلم  جلس مع الطلاب و أفهم الدروس
كان الولد يلعب الكرة في الحديقة مع أصدقائه.
ذهبت فاطمة إلى السوق مع صديقتها لشراء فواكه.
صام محمد اليوم وقرأ القرآن مع عائلته مساءً.
ذهب الطالب إلى المكتبة لدراسة الدروس.
كانت ليلى تساعد أخاها الصغير في الواجب.
نزل المطر والأطفال كانوا يلعبون في الحديقة.
يا أخت فاطمة الصغيرة، هل كتب المعلم رسائل للطلاب .
أحضر الأب الطعام إلى الطاولة قبل أن يجلس الأطفال.
يريد سامي أن يجلس في الصف الأمامي ليستمع للمعلم.
إنَّ الطلاب لعلهم يفهمون الدرس بعد الشرح.
كانت الطالبة تقرأ الكتب في المكتبة.
ذهب الأطفال إلى المدرسة وشاركوا في المشورة.
ليس علي كسولًا بل يحفظ دروسه مع أصدقائه.

নিচের শব্দগুলোর সিগাহ ও অর্থসহ লিখে: নাম্বার ২০
1تَفْتَحِينَ
2سَبَحْتِ
3مَسَحْتُمَا
4جَلَسْتُما
5كَتَبْتُنَّ
6ذَهَبْتُمْ
7غَضِبْتِ
8لَبِسْتِ
9صُمْتُمْ
10خَافْتِ


1সে বসত
2তুমি আরোহণ করছ
3তারা (মুআন্নাস)খেলেছে
4আমরা পড়িয়েছি
5সে খুলবে
6তুমি (মুআন্নাস) লিখেছ
7আমি পড়েছি
8তারা শুনেছে
9ফাতেমা ভয় পেয়েছে 
10আমি পড়েছি


Comments

Popular posts from this blog

“দ্বীনের দীপ্তি: ইসলামের মূল শিক্ষা”

স্মৃতির প্রাঙ্গণ ও মাধুর্যের ঋণ

📘 প্রথম সাময়িক পরীক্ষার প্রস্তুতি